Monday, June 17, 2024
Homeকলকাতাবিগত দুই বছর ধরে কুমোরটুলির মৃৎশিল্পীদের মাথায় চিন্তার ভাঁজ।

- Advertisment -

বিগত দুই বছর ধরে কুমোরটুলির মৃৎশিল্পীদের মাথায় চিন্তার ভাঁজ।

জয়িতা বিশ্বাস – দমদম-কলকাতা ০৩/০৯/২০২১ :- ২০২০ তে কোভিড পরিস্থিতিতে ঠিকমতো ঠাকুরের বায়না তারা পাননি । এই বছর ২০২১ এও সেই একই অবস্থা মৃৎশিল্পীদের । হাতে গোনা কয়েকটা ঠাকুরের বায়না তারা পেয়েছেন , বড় প্রতিমার বায়না সেরকম পারিনি । আগের বছর বিদেশে যেতে পারেনি ঠাকুর , তবে এবছর মৃৎশিল্পীদের অল্পসংখ্যক ঠাকুর বিদেশের উদ্দেশে যাত্রা শুরু করেছে । পরিবারের বাচ্চাদের মুখে দুর্গা পুজোয় মুখে হাসি ফোটাতে , মরিয়া মৃৎশিল্পীরা । দিন-রাত এক করে সারাদিন কাজ করছেন । দুই বছর আগেও মৃৎশিল্পীরা প্রচুর সংখ্যক ঠাকুরের বায়না পেতেন , দেশ – বিদেশ থেকেও । কোভিড পরিস্থিতিতে বেশিরভাগ পুজো – অনুষ্ঠানই বন্ধ ছিল , ফলে তাদের রোজগারও সেভাবে হয়নি ।

তাছাড়াও দিন -দিন যেভাবে জিনিসপত্রের দাম বাড়ছে যেমন রং , ঠাকুরের সাজ-সজ্জা , অলঙ্কার তাতে ঠাকুরের দামও বাড়াতে হচ্ছে মৃৎশিল্পীদের , ফলে প্রতিমার বায়নাও কম পাচ্ছেন তারা । এমত অবস্থায় মৃৎশিল্পীরা মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যপ্রার্থী হয়েছেন , সরকারের কাছে তারা আর্থিক সাহায্য চেয়েছেন ।

বিগত দুই বছর ধরে কুমোরটুলির মৃৎশিল্পীদের মাথায় চিন্তার ভাঁজ।

MORE NEWS -বিয়ের প্রতিশ্রুতি দিয়ে একাধিক সহবাস ,অভিযোগের তীর ১ সিভিক ভলেন্টিয়ার এর দিকে

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক কলেজ ছাত্রীকে দিনের পর দিন সহবাস করার অভিযোগ উঠলো সিভিক ভলেন্টিয়ার প্রেমিকের বিরুদ্ধে । এই ঘটনার ব্যাপারে বেশ কিছু দিন আগে ইংরেজ বাজার মহিলা থানায় ওই যুবতী লিখিত অভিযোগ দায়ের করলে ও পুলিশ কোন প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ। অবশেষে শুক্রবার সিভিক ভলেন্টিয়ার প্রেমিকের বিরুদ্ধে পুলিশ সুপারের কাছে লিখিত নালিশ জানিয়েছেন ওই যুবতী। আগামী তে পুলিশ কোন প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে এ ব্যাপারে মানবাধিকার কমিশন এবং  আদালতের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছেন অভিযোগকারী ওই ছাত্রী।

মালদা কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী । পরিচয়ের পরে দুজনের মধ্যে ঘনিষ্ঠতা বাড়ে । কয়েক বছর ধরেই তাদের মধ্যে অন্তরঙ্গ সম্পর্ক গড়ে ওঠে বলে জানিয়েছেন ওই কলেজ ছাত্রী । এরপর তাকে বিয়ে করার প্রতিশ্রুতি দেয় অভিযুক্ত ওই যুবক । এমনকি বিয়ের জন্য রেজিস্ট্রি করার ক্ষেত্রে একটি কাগজে সই করিয়ে নেয় ওই যুবতীর । আর তার পর থেকেই শুরু হয় গোলমাল। পরে ওই যুবতীকে বিয়ে করার ক্ষেত্রে প্রত্যাখ্যান করে ওই যুবক । CONTINUE READING

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Most Popular

Recent Comments