Monday, June 17, 2024
HomeUncategorizedরথযাত্রা ২০২১: উৎসবের তিথি, নির্ঘন্ট ও পুজো বিধি দেখুন

- Advertisment -

রথযাত্রা ২০২১: উৎসবের তিথি, নির্ঘন্ট ও পুজো বিধি দেখুন

মাঝে মাত্র কয়েকটা দিন । তারপরই পালিত হতে চলেছে রথযাত্রা। রথযাত্রা উপলক্ষ্যে প্রাক করোনা কালে যেভাবে মানুষের সমারোহ , ভিড় দেখা যেত, তেমন ভিড় এবছর হবে না। কারণ করোনা কালে একাধিক বিধি নিষেধ মেনেই বিভিন্ন রাজ্যে পালিত হচ্ছে রথযাত্রা। তবে এক বিশেষ তিথি মেনেই বের হবে ২০২১ সালে জগন্নাথ,বলরাম, সুভদ্রার রথ। একনজরে সেই তিথি ও সময় দেখে নেওয়া যাক। রথের রশিতে টান কবে ? ১২ জুলাই সোমবার পড়েছে রথ। সেই দিন পুরী ধামে জগন্নাথ মন্দিরে মহা সমারোহে পালিত হতে চলেছে রথ যাত্রা।

তবে এবার করোনা বিধি পালন করে রথযাত্রার সমারোহে খানিকটা রাশ চানা হয়েছে।  রথযাত্রার তিথি রথযাত্রার তৃতীয়া তিথি আরম্ভ হতে চলেছে ১২ জুলাই সকাল ৮ টা ২১ মিনিটে। তৃতীয়ার তিথি শেষ হবে ১৩ জুলাই সকাল ৮ টা ২৫ মিনিটে। বিশুদ্ধ পঞ্জিকা মতে এমনই তথ্য দেওয়া রয়েছে। গুপ্ত প্রেস পঞ্জিকা বলছে ১২ জুলাই সকাল ৭ টা ২০ মিনিট ৫৩ সেকেন্ড থেকে শুরু হয়ে যাচ্ছে তৃতীয়ার তিথি। শেষ হবে ১৩ জুলাই সকাল ৭ টা ১৪ মিনিট ১৯ সেকেন্ডে। উল্টো রথ রয়েছে ১৯ জুলাই অর্থাৎ ২ রা শ্রাবণ।

রথযাত্রা ২০২১ : উৎসবের তিথি , নির্ঘন্ট ও পুজো বিধি দেখুন

স্কুল পরিষ্কার করার হিড়িক, ব্যস্ত শিক্ষাকর্মীরা

রথযাত্রা আয়োজনের নেপথ্য কাহিনি বহুজনেই বলে থাকেন যে সনাতম হিন্দু ধর্মের অন্যতম একটি দিক রথযাত্রা। মনে করা হয় রাধার সঙ্গে শ্রীকৃষ্ণের দীর্ঘ বিচ্ছেদের পর , দেবের বৃন্দাবনে আসার সময়ই প্রথমবার রথযাত্রার আয়োজন হয়।কথিত রয়েছে আরও এক কাহিনি এদিকে পুরীর রথযাত্রা ঘিরে রয়েছে আরও এক কাহিনি।

কথিত রয়েছে যে বোন সুভদ্রা ও ভাই বলরামকে রথে চড়ে দেখতে যান জগন্নাথ। যে তিথিতে তিনি যান, সেই তিথিকেই কেন্দ্রবিন্দুতে ধরে পালিত হয় রথযাত্রা।জোর রীতি অনেকেই রথযাত্রার দিন বাড়িতে উৎসব উপলক্ষ্যে পুজোপাঠ করেন। বিশেষত বাড়িতে ছোট্ট রথ নিয়ে তাতে জগন্নাথ , বলরাম ও শুভদ্রাকে মিষ্টি জাতীয় খাবার দিয়ে পুজো করা হয়। তবে রথযাত্রার দিন যে সবচেয়ে বড় পুজো বাঙালির জীবনে আসে, তা হল খুঁটি পুজো। মা দুর্গার আবাহনে এই দিন দিকে দিকে শুরু হয়ে যায় খুঁটি পুজো ।

 

 

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Most Popular

Recent Comments